কানাডা যাওয়ার খরচ কত ২০২৪ - কানাডার ১ টাকা বাংলাদেশের কত টাকা

পোল্যান্ড কাজের বেতন কত - পোল্যান্ড যেতে কত টাকা লাগে আপনি যদি কানাডা যাওয়ার খরচ কত ২০২৪ সম্পর্কে জানতে চান।তাহলে আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে। তাহলে আপনি জানতে পারবেন কানাডা যাওয়ার খরচ কত ২০২৪ সম্পর্কে। এবং কানাডার ১ টাকা বাংলাদেশের কত টাকা। এছাড়াও এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে কানাডা ভিসা খরচ নিয়ে বিস্তারিত। 
কানাডা যাওয়ার খরচ কত ২০২৪
কানাডা ইউরোপের উন্নত রাষ্ট্রগুলোর মধ্যে অন্যতম একটি বৃহত্তম রাষ্ট্র। প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ বিভিন্ন দেশ থেকে স্বপ্নের দেশ কানাডায় পাড়ি জমাচ্ছে। এদের মধ্যে কেউ ওয়ার্ক পারমিট ভিসায়, কেউ স্টুডেন্ট ভিসায় আবার কেউ ভ্রমণ অথবা চিকিৎসার জন্য যাচ্ছে। স্বপ্নের দেশ কানাডায় যেতে হলে আগে থেকেই প্রস্তুতি নিতে হবে।
কানাডার ভিসা সম্পর্কে সঠিক তথ্য জানতে হবে এবং কানাডা যাওয়ার যোগ্যতা সম্পর্কে ধারণা রাখতে হবে। উন্নত অর্থনৈতিক ও তথ্য প্রযুক্তিগত ভাবে উন্নত দেশ হওয়ায় এই দেশেভালো বেতনের কাজ করা যায়। ভালো মানের শিক্ষা অর্জন করা যায় এবং উন্নত চিকিৎসা ব্যবস্থা তো রয়েছেই। চলুন কানাডা যাওয়ার খরচ কত ২০২৪ সম্পর্কে বিস্তারিত আজকের এই আর্টিকেলে জেনে নেই।

কানাডা যেতে কি কি ডকুমেন্টস লাগে

আপনি যদি কানাডা যেতে চান। তাহলে আপনাকে কিছু ডকুমেন্টস সংগ্রহ করতে হবে যেগুলো ডকুমেন্টস ছাড়া ভিসা প্রক্রিয়া কোনভাবে সম্পন্ন হবে না। এজন্য এগুলো ডকুমেন্টস আগে থেকে সংগ্রহ করা জরুরী। নিম্নে ডকুমেন্টস গুলোর তালিকা দেওয়া হলো-
  • পাসপোর্ট
  • ভিসা আবেদন ফর্ম
  • ভিসা ফি
  • অভিবাসন ইচ্ছাপত্র
  • ইংরেজি ভাষা দক্ষতার সার্টিফিকেট
  • পাসপোর্ট সাইজের ছবি
  • জাতীয় পরিচয় পত্র
  • মেডিকেল সার্টিফিকেট
  • পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট
  • প্রমাণপত্র( ব্যাংক স্টেটমেন্ট, কর্মসংস্থান,বা বিনিয়োগের প্রমাণ)
এই ডকুমেন্টগুলো কানাডা যাওয়ার জন্য সবগুলো ভিসার জন্য প্রযোজ্য। এছাড়াও আরো কিছু কাগজপত্রের প্রয়োজন হয়। যেগুলো কাগজপত্র বা ডকুমেন্টস ভিসা ক্যাটাগরির উপর প্রয়োজন হয়। একেক ক্যাটাগরির জন্য একেক ধরনের কিছু কাগজপত্রের প্রয়োজন হয়। এগুলো ডকুমেন্ট ছাড়াও ভিসা ক্যাটাগরির উপর যেগুলো ডকুমেন্ট প্রয়োজন হয় নিচে তা আলোচনা করা হয়-
  • ওয়ার্ক পারমিট ভিসাঃ স্পনসরশীপ চুক্তি, বা নিয়োগপত্র।
  • স্টুডেন্ট ভিসাঃ উপরোক্ত কাগজপত্র ছাড়াও স্টুডেন্ট ভিসায় কানাডা যেতে চাইলে কানাডার একটি স্বীকৃত প্রতিষ্ঠানে পড়াশোনা করার জন্য ভর্তি হওয়ার ডকুমেন্টস প্রমাণ হিসেবে জমা দিতে হয়। যেমন ভর্তি পত্র, টিউশন ফির প্রমাণ, এবং আর্থিক সাপোর্ট সার্টিফিকেট।
  • টুরিস্ট ভিসাঃ টুরিস্ট ভিসার ক্ষেত্রে আপনার ভ্রমণের উদ্দেশ্য এবং কত দিন কানাডায় থাকবেন তার প্রমাণ করার জন্য কাগজপত্র জমা দিতে হয়। যেমন, ভ্রমণের টিকিট,হোটেল বুকি্‌ং বা ব্যবসায়িক আমন্ত্রণপত্র।
  • স্থায়ী বসবাস ভিসাঃ আর্থিক স্বাবলম্বন, আপনার শিক্ষাগত যোগ্যতা,এবং আপনার ভাষা দক্ষতার প্রমাণ।

কানাডা যাওয়ার খরচ কত ২০২৪

কানাডা যাওয়ার খরচ নির্ভর করে সম্পূর্ণ কানাডা ভিসা ক্যাটাগরির উপর। ভিসা ক্যাটাগরি অনুযায়ী কানাডা ভিসা খরচ নির্ধারণ করা হয়। কয়েক ধরনের কানাডা ভিসা ক্যাটাগরি রয়েছে। যেগুলো ক্যাটাগরিতে আপনি কানাডা যেতে পারবেন। ক্যাটাগরি গুলো কানাডা কৃষি ভিসা, টুরিস্ট ভিসা, জব ভিসা/ ওয়ার্ক পারমিট ভিসা, এবং স্টুডেন্ট ভিসা। 
কানাডা যাওয়ার খরচ কত ২০২৪
এছাড়াও আরো অনেক ক্যাটাগরি থাকতে পারে। কিন্তু সচরাচর বাংলাদেশ থেকে এগুলো ক্যাটাগরিতেই মানুষ কানাডা যায়। ভিসা ক্যাটাগরি অনুযায়ী নিচে কিছু কানাডা ভিসা খরচ উল্লেখ করা হলো। তবে এই খরচ গুলো আনুমানিক কম বেশি হতে পারে।

                  ভিসা ক্যাটাগরি

                আনুমানিক খরচ


                  বাংলাদেশী টাকা। 

                টুরিস্ট ভিসা

                ৪ লক্ষ টাকা

                স্টুডেন্ট ভিসা

                ৫ লক্ষ টাকা

                ওয়ার্ক পারমিট ভিসা

                ১২ লক্ষ টাকা

                কৃষি ভিসা

                ৮ লক্ষ টাকা 

কানাডা ভিসার দাম ও খরচ কত ২০২৪

আপনি যদি কানাডা যেতে চান তাহলে আপনাকে কানাডা সম্পর্কে অনেক কিছু জেনে শুনে যেতে হবে। কানাডা যাওয়ার জন্য সবচেয়ে বেশি যে প্রশ্নের সম্মুখীন হতে হয়। সেটি হল কানাডা যেতে কত টাকা খরচ হয় এবং কানাডা ভিসার দাম ও খরচ কত। তো নিচে কানাডা ভিসার দাম ও খরচ চাট আকারে উল্লেখ করা হলো। 

তবে এই হিসাবগুলো আনুমানিক, সময়ের ব্যবধানে কিছু কম বেশি হতে পারে। তাই যখন আপনি কানাডা যাওয়ার চিন্তা করবেন তখন কানাডা ওয়েবসাইট থেকে আপডেট খবর জেনে নিবেন।
                                          কানাডা ভিসা খরচ (আনুমানিক)

ভিসা ক্যাটাগরি

আবেদন ফি (কানাডিয়ান ডলার)

প্রসেসিং ফি (কানাডিয়ান ডলার)

সম্ভাব্য অতিরিক্ত খরচ (কানাডিয়ান ডলার)

ওয়ার্ক পারমিট ভিসা

    ১৫০-২৭৫ ডলার 

কাজের উপর        নির্ভরশীল

    ২০০ ডলার 

স্টুডেন্ট ভিসা

    ৩০০ ডলার

    ১৫০ ডলার 

    ২০০ ডলার

টুরিস্ট ভিসা

    ১৮৫ ডলার

প্রযোজ্য নয়

  ২০০ ডলার

পার্মানেন্ট রেসিডেন্ট ভিসা

    ৪৯৫ ডলার

৮২৫-১২২৫ ডলার

  ২০০ ডলার 

স্টুডেন্ট ভিসায় কানাডা যাওয়ার খরচ কত ২০২৪

প্রতিবছর বাংলাদেশ থেকে প্রচুর পরিমাণ মেধাবী ছাত্রছাত্রীরা উচ্চ শিক্ষার জন্য বিভিন্ন দেশে স্টুডেন্ট ভিসা নিয়ে যেয়ে থাকে। তেমনি অনেক ছাত্র-ছাত্রীর পছন্দের তালিকায় কানাডা রয়েছে।বর্তমানে বাংলাদেশ থেকে উচ্চশিক্ষার জন্য কানাডা গিয়ে উচ্চতর ডিগ্রী অর্জন করতে পারবেন। আপনি যদি কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয় এডমিশন নিতে চান।
তাহলে অবশ্যই আপনাকে স্টুডেন্ট ভিসার জন্য সর্বপ্রথম আবেদন করতে হবে। তারপর প্রয়োজনীয় ডকুমেন্টস দিতে হবে। অন্যান্য ভিসার তুলনায় স্টুডেন্ট ভিসার আবেদন খরচ এবং অন্যান্য খরচ অনেক কম। আপনি যদি কোন এজেন্টের মাধ্যমে স্টুডেন্ট ভিসার জন্য কানাডায় আবেদন করেন তাহলে আপনার সর্বনিম্ন খরচ হবে ৫ লক্ষ টাকা থেকে ৭ লক্ষ টাকা পর্যন্ত।তবে এই খরচের কমবেশিও হতে পারে।

ওয়ার্ক পারমিট ভিসায় কানাডা যাওয়ার খরচ ২০২৪

আপনি যদি বাংলাদেশ থেকে কানাডায় ওয়ার্ক পারমিট ভিসায় যান। তাহলে কানাডা গিয়ে সকল প্রকার কাজ করতে পারবেন। কানাডায় কনস্ট্রাকশনের কাছ থেকে শুরু করে বিভিন্ন ধরনের শ্রমিকের জন্য ওয়ার্ক পারমিট ভিসা প্রদান করে থাকে কানাডা সরকার।আপনি যদি বাংলাদেশ থেকে ওয়ার্ক পারমিট ভিসায় কানাডায় যেতে পারেন তাহলে অনেক টাকা ইনকাম করতে পারবেন। 
কারণ কানাডাতে ওয়ার্ক পারমিট ভিসায় শ্রমিকের প্রচুর চাহিদা রয়েছে। আপনি যদি ওয়ার্ক পারমিট ভিসায় কানাডা যেতে চান তাহলে আপনাকে জানতে হবে কানাডায় ওয়ার্ক পারমিট ভিসায় যেতে কত টাকা খরচ হয়। আপনি যদি বাংলাদেশ থেকে ওয়ার্ক পারমিট ভিসায় কানাডায় যেতে চান।

তাহলে আপনার খরচ হবে ৮ লক্ষ টাকা থেকে ১২ লক্ষ টাকার মত। তবে এই খরচের হিসাব কম বেশি হতে পারে। তাই আপনি যখন কানাডাতে ওয়ার্ক পারমিট ভিসায় যেতে চান। তখন আপডেট খবর জেনে নিবেন।

টুরিস্ট ভিসায় কানাডা যাওয়ার খরচ ২০২৪

আপনি যদি বাংলাদেশ থেকে টুরিস্ট ভিসায় কানাডা যেতে চান। তাহলে টুরিস্ট ভিসায় কানাডা যেতে কত টাকা খরচ হয় এটি জানা আপনার খুব প্রয়োজন। কানাডা ভ্রমণ করার জন্য বিশ্বের ১০ টি দেশের মধ্যে একটি সুন্দরতম দেশ। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে টুরিস্ট ভিসায় কানাডা ঘুরার জন্য অনেক লোক আসে। 
এক এক দেশ থেকে কানাডা আসার জন্য একেক ধরনের খরচ হয়। বাংলাদেশ থেকে টুরিস্ট ভিসায় কানাডা যেতে খরচ হয় প্রায় ৪ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা। তবে এই খরচ কম বেশি হতে পারে আপনি কতদিনের জন্য টুরিস্ট ভিসায় কানাডা যেতে চান তার ওপর নির্ভর করে।

কৃষি ভিসায় কানাডা যাওয়ার খরচ ২০২৪

স্বল্প খরচে কানাডা আসার অন্যতম একটি মাধ্যম হল কৃষি ভিসা। প্রতিবছর অনেক লোক কৃষি ভিসায় কানাডা যায়। বাংলাদেশ থেকে কানাডায় কৃষি ভিসা খরচ হয় আনুমানিক প্রায় ৬ লক্ষ টাকা থেকে ৮ লক্ষ টাকার মত। 
কানাডায় কৃষি ভিসায় গিয়ে উন্নত ধরনের কৃষি কাজের সাথে সম্পৃক্ত থাকতে পারবেন। কানাডায় উন্নত কৃষি প্রযুক্তি চালনা, ফসল চাষাবাদ, বিভিন্ন ধরনের ফার্ম দেখাশোনা করা ইত্যাদি কাজ রয়েছে। যেগুলোতে কৃষি ভিসায় গিয়ে কাজ করতে পারবেন।

কানাডার ১ টাকা বাংলাদেশের কত টাকা

আপনি যখন বিভিন্ন ক্যাটাগরির ভিসায় কানাডায় যাবেন। তখন আপনাকে কানাডার এক টাকা বাংলাদেশের কত টাকা এ বিষয়ে জানতে হবে। কারণ আপনি যখন কানাডা যাবেন তখন আপনাকে আনুমানিক এক মাসের কত টাকা খরচ হবে সেই পরিমাণে টাকা বাংলাদেশ থেকে নিয়ে যেতে হবে। 
যেহেতু বাংলাদেশের টাকা কানাডাতে চলে না। তাই কানাডা টাকায় এক্সচেঞ্জ করে নিতে হবে। তখন আপনার জানার প্রয়োজন পড়বে কানাডার এক টাকা সমান বাংলাদেশের কত টাকা। তাই সকল টাকার মান জানার জন্য নিচে চাট আকারে উল্লেখ করা হলো-

              কানাডিয়ান ডলার(CAD)


                      বাংলাদেশী টাকা

                        ১ ডলার

                    ৮৫.৮ ৪ টাকা

                        ১০ ডলার

                    ৮৫৮.৪৫ টাকা

                      ৫০ ডলার

                    ৪২৯২.২৩ টাকা

                      ১০০ ডলার

                    ৮৫৮৪. ৪৬ টাকা

                      ৫০০ ডলার

                    ৪২৯২২.২৯ টাকা

                      ১০০০ ডলার

                  ৮৫৮৪৪.৫৮ টাকা 

 

শেষকথা- কানাডা যাওয়ার খরচ কত ২০২৪

কানাডা বিশ্বের অন্যতম দেশগুলোর মধ্যে একটি হওয়ার কারণে। প্রতিবছর বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে অনেক মানুষ বিভিন্ন ক্যাটাগরিতে কানাডায় যায়। আবার অনেকেই পূর্ণাঙ্গ তথ্য না জেনে বিভিন্ন এজেন্সির দ্বারা ভিসা তৈরি থেকে শুরু করে সকল কার্যক্রম পরিচালনা করতে গিয়ে অনেকেই প্রতারণার শিকার হয়ে থাকে। 
তাই কানাডা ভিসা করার ক্ষেত্রে সব সময় ভালো করে জেনে শুনে কাজ করাই ভালো। বিভিন্ন ধরনের দালাল থেকে সতর্ক থাকবেন।আপনি যদি কানাডা যাওয়ার খরচ কত ২০২৪ সম্পর্কে জানতে চান। তাহলে উপরে আর্টিকেল সম্পূর্ণ পরে নিন। তাহলে কোন দালালের প্রতারণার শিকার হওয়া থেকে বেঁচে যাবেন। 

আজকের আর্টিকেল পড়ে যদি ভালো লাগে। তাহলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না। আরো কিছু জানার থাকলে কমেন্ট বক্সে জানিয়ে দিন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪