কম্বোডিয়া ১টাকা বাংলাদেশের কত টাকা ২০২৪ - কম্বোডিয়া টাকার মান কত , জেনে নিন আজকের রেট

 দক্ষিণ কোরিয়া টাকার মান কত ২০২৪আপনারা অনেকেই জানতে চেয়েছেন,কম্বোডিয়া ১টাকা বাংলাদেশের কত টাকা ২০২৪সম্পর্কে। কম্বোডিয়া রেট জানার জন্য দেশ বিদেশ থেকে অনেকে আগ্রহী। যারা কম্বোডিয়া ১টাকা বাংলাদেশের কত টাকা ২০২৪ এর সম্পর্কে জানতে চেয়েছেন। আজকের এই আর্টিকেলটি শুধু তাদের জন্য। আজকের এই আর্টিকেলটিতে কম্বোডিয়া টাকার মান কত এ সম্পর্কে আলোচনা করা হবে। 
কম্বোডিয়া ১টাকা বাংলাদেশের কত টাকা ২০২৪
এছাড়া আরো আলোচনা করা হবে কম্বোডিয়া কাজের ভিসার দাম কত ও কম্বোডিয়া বেতন কত। কম্বোডিয়া ১টাকা বাংলাদেশের কত টাকা ২০২৪ সম্পর্কে বিস্তারিত জানতে চান। তাহলে এই পোস্ট শুরু থেকে শেষ পর্যন্ত বিস্তারিত পড়ে নেবেন এছাড়াও এখানে কম্বোডিয়ার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি কম্বোডিয়ায় ভ্রমণের উদ্দেশ্যে অথবা কাজের উদ্দেশ্যে যেতে চান। তাহলে অবশ্যই আপনাকে কম্বোডিয়া টাকার মান সম্পর্কে জানা খুব জরুরী। তাই দেরি না করে কম্বোডিয়া ১টাকা বাংলাদেশের কত টাকা ২০২৪ সম্পর্কে জানার জন্য। এই পোস্টটি বিস্তারিত পড়ে নিন। তো চলুন শুরু করা যাক।

কম্বোডিয়া সম্পর্কে কিছু তথ্য

  • অবস্থান--দক্ষিণ-পূর্ব এশিয়ার ইন্দোচীন উপদ্বীপে অবস্থিত।উত্তর-পশ্চিমে থাইল্যান্ড, উত্তরে লাওস, পূর্বে ভিয়েতনাম এবং দক্ষিণ-পশ্চিমে থাইল্যান্ড উপসাগর অবস্থিত।
  • আয়তন--১,৮১,০৩৫ বর্গ কিলোমিটার।
  • জনসংখ্যা--১.৭ কোটিরও বেশি।
  • রাজধানী--নম পেন।
  • সরকার--সংসদীয় প্রতিনিধিত্বমূলক গণতান্ত্রিক রাজতন্ত্র।
  • ধর্ম--বৌদ্ধধর্ম প্রধান ধর্ম।
  • ভাষা--খেমার ভাষা সরকারি ভাষা।
  • অর্থনীতি--কৃষি, পর্যটন, এবং পোশাক শিল্প ভিত্তিক অর্থনীতি।
  • দর্শনীয় স্থান--আংকর ওয়াট (বিশ্বের বৃহত্তম হিন্দু মন্দির)।সিয়েম রিপ,টোনলে সাপ (দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম হ্রদ),কাp Bokor (পাহাড়ি শহর)
  • ইতিহাস--খেমার সাম্রাজ্য (802-1431),ফরাসি ঔপনিবেশিক শাসন (1863-1953),খমের রুজের শাসনামল (1975-1979),গৃহযুদ্ধ (1979-1998)
  • সংস্কৃতি--সমৃদ্ধ ঐতিহ্য এবং সংস্কৃতি।খেমার নৃত্য, সঙ্গীত, এবং শিল্প বিখ্যাত।
  • খাদ্য--ভাত প্রধান খাদ্য।লোকপ্রিয় খাবার: অ্যামক, লক ল্যাক, টম ইয়াম,

কম্বোডিয়া ১টাকা বাংলাদেশের কত টাকা ২০২৪

কম্বোডিয়া এক টাকা বাংলাদেশের কত টাকা ২০২৪ সম্পর্কে বিস্তারিত জানার জন্য এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে নেন। তাহলে আপনি বিস্তারিত হবে কম্বোডিয়া টাকা মান সম্পর্কে জানতে পারবেন।বর্তমানে বাংলাদেশ ব্যাংক প্রতিটি দেশের টাকার সঠিক মূল্য দিচ্ছে। তবে আপনাকে খেয়াল রাখতে হবে বর্তমান রেট কত। যেহেতু টাকার মান প্রতিনিয়ত কম বেশি হতে থাকে। বর্তমান কম্বোডিয়া টাকার মান বাংলাদেশি টাকার মানে তুলনায় অনেক কম। 
কম্বোডিয়া ১টাকা বাংলাদেশের কত টাকা ২০২৪
বর্তমান বাংলাদেশ ব্যাংক কম্বোডিয়ার এক রিয়াল সমান বাংলাদেশি টাকায.০.০২৬টাকা করে দিচ্ছে। তবে এই মান কিছুটা কমবেশি হতে পারে।এজন্য আপনাকে সব সময় লক্ষ্য রাখতে হবে টাকার মান কখন কম আবার কখন বেশি হচ্ছে। যখন টাকার মান বেশি হবে তখন আপনি দেশে টাকা পাঠালে আপনার জন্য বেশি লাভবান হবে। আর যখন টাকার মান কম হবে তখন পাঠালে আপনার লস হবে। এজন্য সব সময় খেয়াল রাখতে হবে কখন টাকার মান উঠা নামা করছে।

কম্বোডিয়া ১রিয়েল বাংলাদেশের কত টাকা

যেহেতু কম্বোডিয়ায় কয়েকটি ভিসার মাধ্যমে যাওয়া যায়। যারা ভ্রমণ প্রিয় মানুষ তারা অনেকে কম্বোডিয়ায় ভ্রমণের উদ্দেশ্যে যায়। ভ্রমণে যাওয়ার ক্ষেত্রে তাদের কম্বোডিয়া টাকার রেট জেনে টাকা এক্সচেঞ্জ করতে হয়। এক্ষেত্রে এই পোস্টটি আপনার অনেক উপকারে আসতে পারে। আপনি যদি সঠিকভাবে জানতে না পারেন যে কম্বোডিয়া এক টাকা বাংলাদেশী টাকায় কত টাকা। তাহলে আপনি বুঝতে পারবেন না।

যে বাংলাদেশ থেকে কত টাকা নিয়ে গেলে আপনি এক্সচেঞ্জ করার মাধ্যমে সেই দেশে আপনার ভ্রমণ সম্পন্ন করতে পারবেন। আপনি চাইলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ার মাধ্যমে জানতে পারবেন কম্বোডিয়া টাকার মান কত সেই সম্পর্কে। আজকে আমি এই আর্টিকেলটিতে কম্বোডিয়ার ১রিয়েল, ১০ রিয়েল, ১০০ রিয়েল, ৫০০ রিয়েল, ১০০০হাজার রিয়েল, সমান কত টাকা তা নিচে তুলে ধরেছি। আপনি চাইলে দেখে নিতে পারেন,
কম্বোডিয়া রিয়েল= বাংলাদেশী টাকা
  • ১ রিয়েল=০.০২৬ টাকা
  • ১০ রিয়েল=০.২৬ টাকা
  • ১০০ রিয়েল=২.৬ টাকা
  • ৫০০রিয়েল=১৩ টাকা
  • ১০০০ রিয়েল= ২৬টাকা

কম্বোডিয়া কাজের ভিসার দাম কত?

বর্তমানে বাংলাদেশ থেকে হাজারো মানুষ কাজের উদ্দেশ্যে কম্বোডিয়ায় ওয়ার্ক পারমিট ভিসায় যেতে চাচ্ছে। কিন্তু আপনি জানেন না যে কম্বোডিয়া কাজের ভিসার দাম কত এবং কিভাবে আপনাকে ভিসা প্রসেসিং করতে হবে। আপনি যদি কম্বোডিয়া কাজের ভিসা অর্থাৎ কম্বোডিয়া ওয়ার্ক পারমিট ভিসা করতে চান।

আপনার ভিসা প্রসেসিং করতে প্রাইস ৬ লক্ষ টাকার মতো খরচ হতে পারে। তবে আগে এত টাকা খরচ হচ্ছিল না। তিন লক্ষ টাকা হলেই কম্বোডিয়ায় সরাসরি যাওয়া যেত। কিন্তু বর্তমানে সবকিছুর খরচ বৃদ্ধি করার মাধ্যমে বর্তমানে কম্বোডিয়া যেতে হলে একজন লোকের ছয় লক্ষ টাকার মতন খরচ করতে হয়। এই হিসাবটি আরো বৃদ্ধি পেতে পারে তবে ৬থেকে ৮ লক্ষ টাকা খরচ হবে।

কম্বোডিয়া ভিসা চেক

আপনি যখন কাজের উদ্দেশ্যে অথবা ভ্রমণের উদ্দেশ্যে এক দেশ থেকে অন্য দেশে যাবেন। তখন আপনাকে কিছু প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। কোন দেশে যাওয়ার জন্য ভিসার প্রয়োজন হয়। বিভিন্ন ভাবে আবেদনের মাধ্যমে ভিসা প্রক্রিয়া সম্পূর্ণ করতে হয়। আপনি যখন একটি দেশে যাবেন তখন ওই দেশ থেকে তারা আপনাকে ভিসা প্রদান করবে।আসলে তারা যে ভিসাটি আপনাকে দিবে সেটি সঠিক কিনা তা যাচাই করার জন্য আপনি কিছু উপায় অবলম্বন করতে পারেন। যার মাধ্যমে আপনি জানতে পারবেন আপনি সঠিক ভিসার মাধ্যমে সেই দেশে যেতে পারছেন। 

নিচে কিছু ভিসা চেক করার উপায় উল্লেখ করা হলো।

ই-ভিসা

অনলাইন আবেদন ট্র্যাকিং
  • Cambodia eVisa Application Status: URL Cambodia eVisa Application Status ওয়েবসাইটে যান।
  • আপনার "Booking Number" এবং "Email" ঠিকানা প্রদান করুন।
  • "Track" বাটনে ক্লিক করুন।
  • আপনার আবেদনের স্থিতি দেখা যাবে।
ইমেইলের মাধ্যমে
  • আপনার আবেদনের সময় আপনাকে একটি নিশ্চিতকরণ ইমেইল পাঠানো হয়েছিল।
  • ইমেইলে "Application ID" এবং "Reference Number" থাকবে।
  • Cambodia eVisa: URL Cambodia eVisa ওয়েবসাইটে "Check Visa Status" ট্যাবে যান।
  • "Application ID" এবং "Reference Number" প্রদান করুন।
  • "Check Status" বাটনে ক্লিক করুন।
  • আপনার ভিসার স্থিতি দেখা যাবে।
  • দূতাবাস/কনস্যুলেট
ব্যক্তিগতভাবে
  • আপনার নিকটতম কম্বোডিয়ান দূতাবাস/কনস্যুলেটে যান।
  • আপনার পাসপোর্ট এবং ভিসার আবেদনপত্র জমা দিন।
  • কর্মকর্তারা আপনাকে আপনার ভিসার স্থিতি সম্পর্কে জানাবেন।
ফোন/ইমেইল
  • দূতাবাস/কনস্যুলেটের ফোন নম্বর/ইমেইল ঠিকানা https://www.embassyofcambodiadc.org/ ওয়েবসাইটে পাবেন।
  • তাদের সাথে যোগাযোগ করে আপনার ভিসার স্থিতি সম্পর্কে জিজ্ঞাসা করুন।
ভিসা এজেন্সি
আপনি যদি ভিসা এজেন্সির মাধ্যমে আবেদন করে থাকেন, তাহলে তারা আপনাকে আপনার ভিসার স্থিতি সম্পর্কে জানাতে পারবে।

কিছু গুরুত্বপূর্ণ বিষয়

  • আপনার ভিসার আবেদন অনুমোদন হতে ৩-৫ কার্যদিবস সময় লাগতে পারে।
  • ভিসা ফি ফেরতযোগ্য নয়।
  • ভ্রমণের আগে অবশ্যই আপনার ভিসার মেয়াদ পরীক্ষা করে নিন।

কম্বোডিয়া কাজের বেতন

কম্বোডিয়াতে বাংলাদেশ থেকে অনেক শ্রমিক কাজের উদ্দেশ্যে যাচ্ছে। এগুলো শ্রমিকের বেতন এক রকম নয়, কাজের ধরন অনুযায়ী বেতন কমবেশি হয়ে থাকে।যেমন কম্বোডিয়াতে যারা কম্পিউটার অপারেটর হিসেবে কাজ করে তাদের প্রতি মাসে ১থেকে ৩লক্ষ টাকা আয় করতে পারে। কারো কারো ক্ষেত্রে পরিমাণ আরো বেশি হয়ে থাকে। যারা ফুট প্যাকেজিং এর কাজ করে তাদের বেতন ৩৫থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত হয়।
কম্বোডিয়া ১টাকা বাংলাদেশের কত টাকা ২০২৪
তবে এক্ষেত্রে কাজের অভিজ্ঞতা দীর্ঘ দিনের হতে হবে। কম্বোডিয়াতে যারা কনস্ট্রাকশন কাজে নিয়োজিত তাদের ভাষ্যমতে প্রতি মাসে ৩০থেকে ৫০হাজার টাকার কাছাকাছি বেতন পাই। হোটেল ও রেস্টুরেন্টে যারা কম্বোডিয়াতে কাজ করে থাকেন তাদের প্রতি মাসে ৫০থেকে ৬0 হাজার টাকা আয় করে থাকেন। তবে যারা হোটেল রেস্টুরেন্টে কাজ করে তাদের বেতন সহ আরো অনেক টিপস সুবিধা রয়েছে যার কারণে এই ধরনের কর্মীদের বেতন অনেক বেশি হয়।

কম্বোডিয়াতে সর্বোচ্চ বেতন কত?

কম্বোডিয়াতে কোন কাজের চাহিদা কেমন কোন কাজের বেতন কত ইতিমধ্যে আমরা আলোচনা করেছি। এবার আলোচনা করব কম্বোডিয়াতে সর্বোচ্চ বেতন কত এবং কি কাজে। কম্বোডিয়াতে কম্পিউটার অপারেটরের প্রতি মাসে ১ থেকে ৩ লক্ষ টাকা পর্যন্ত বেতন হয়ে থাকে। এছাড়া ইলেকট্রনিক কর্মীরা ৭০ থেকে ৮০ হাজার টাকা প্রতি মাসে আয় করে থাকে।

যারা ওয়েব ডেভেলপমেন্ট এবং ডিজিটাল মার্কেটিং এছাড়াও গ্রাফিক্স ডিজাইন সহ অন্যান্য কাজ করে থাকেন তারা প্রতি মাসে দেড় থেকে দুই লক্ষ টাকার বেশি আয় করে থাকে। এখন আপনার বুঝে নেওয়া হয়ে গেছে যে কোন কাজ করলে আপনি অল্প সময়ের মধ্যে অধিক টাকার মালিক হতে পারবেন।

কম্বোডিয়াতে সর্বনিম্ন বেতন কত?

কম্বোডিয়াতে কিছু কিছু কাজে বেতন খুবই অল্প হয়ে থাকে। যেমন কম্বোডিয়াতে পরিচ্ছন্নতা কর্মী হিসেবে যারা কাজ করে তারা প্রতি মাসে ৩০ হাজার টাকা বেতন পেয়ে থাকে। এছাড়া যারা কম্বোডিয়াতে কৃষি কাজ করে তাদের বেতনও অনেক কম। যা অন্যান্য কাজের তুলনায় অনেক কম।

কম্বোডিয়া মুসলিম জনসংখ্যা কত?

কম্বোডিয়া দেশের মোট ১০০ জন জনসংখ্যার মধ্যে ৯৭জন বৌদ্ধ ধর্মের অন্তর্ভুক্ত। আর বাকি তিন জন বিভিন্ন ধর্মের অন্তর্ভুক্ত। যার কারণে কম্বোডিয়ায় মুসলিম জনসংখ্যার সঠিক সংখ্যা নির্ধারণ করা কঠিন কারণ বিভিন্ন উৎসের তথ্য ভিন্ন। তবে আনুমানিক একটা হিসাব করলে আমরা বুঝতে পারব যে মুসলিম জনসংখ্যা কত। কারণ যেখানে ৯৭জন বৌদ্ধ ধর্মের অনুসারী আর বাকি তিনজন অন্যান্য সব ধর্ম মিলে বসবাস করে। 

তার মানে আপনি বুঝতে পারছেন যে কম্বোডিয়ায় মুসলিম জনসংখ্যা খুবই কম বসবাস করে। ধরতে গেলে হাতে গোনা কয়েকটি মুসলিম জনগোষ্ঠী রয়েছে। তবে সর্বশেষ ২০১৯ সালে কম্বোডিয়া কিংডমের সাধারণ জনসংখ্যা শুমারি তথ্য অনুযায়ী মুসলিম জনসংখ্যা ছিল ৩১১,০৪৫ জুন তবে এই সংখ্যা বিগত এই কয়েক বছরে বেড়ে অনেকটা বেশি হয়েছে।

শেষ কথা-কম্বোডিয়া ১টাকা বাংলাদেশের কত টাকা ২০২৪

কম্বোডিয়া অর্থনৈতিক দিক থেকে বাংলাদেশ থেকে অনেক এগিয়ে রয়েছে। বিনিয়োগকারীরা বিনিয়োগের মাধ্যমে অসংখ্য কর্মসংস্থান গড়ে তুলেছে। যেখানে নিজ দেশের কর্মীদের দ্বারা সম্পূর্ণ কর্মসংস্থানের সংখ্যা পূরণ করা সম্ভব নয়। তাই তারা বিভিন্ন দেশ থেকে কর্মীদের তাদের দেশে কাজ করানোর জন্য নিয়ে আসে।তেমনি বাংলাদেশ থেকে অসংখ্য শ্রমিক কম্বোডিয়ার উদ্দেশ্যে রওনা দেয়। কম্বোডিয়া যাওয়ার পর এই দেশের টাকা সেখানে ব্যবহৃত হয় না। যার কারণে কম্বোডিয়ান টাকায় এক্সচেঞ্জ করতে হয়। 

যার জন্য আপনার জেনে থাকা দরকার কম্বোডিয়ান এক টাকায় বাংলাদেশের কত টাকা বা বাংলাদেশের ১টাকা সমান কম্বোডিয়ান কত টাকা।তাহলে কত টাকা হলে আপনি সেখানে ভালোভাবে চলতে পারবেন বা আপনার সমস্যার সমাধান করতে পারবেন এ বিষয়ে সম্পর্কে অবগত থাকতে পারবেন এবং সেই অনুযায়ী বাংলাদেশ থেকে টাকা নিয়ে গিয়ে সেখানে এক্সচেঞ্জ করতে পারবেন। আজকে আমি এই আর্টিকেলটিতে আলোচনা করেছি কম্বোডিয়ান টাকা বাংলাদেশী টাকায় কত টাকা এই সম্পর্কে।

অবশ্যই এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি অবগত হতে পেরেছেন যে কম্বোডিয়ান টাকায় বাংলাদেশী টাকা কত টাকা এই সম্পর্কে। এবং আরো জানতে পেরেছেন কম্বোডিয়ান ভিসার দাম কত এবং কম্বোডিয়া যাওয়ার সম্পর্কে। প্রিয় পাঠক, আমার এই আর্টিকেলটি পরে যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না। এবং কম্বোডিয়ার সম্পর্কে আরো কিছু জানার থাকলে কমেন্ট বক্সে জানিয়ে দিন, ধন্যবাদ।০২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪